নিয়তি গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর এস এস সি বাংলা ১ম পত্র

নিয়তি গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর সংগ্রহ করতে এই পোস্ট টি সম্পূর্ণ পড়ুন। একসময় শুধু দেখলাম কুকুরটা সাপের ফণা কামড়ে ছিড়ে ফেলেছে। বেঙ্গল টাইগার ফিরে যাচ্ছে নিজের জায়গায়। যেন কিছুই হয়নি। নিজের স্বাভাবিক কর্মকাণ্ড সে শেষ করল। সাপ কুকুরটিকে কামড়াবার সুযোগ পেয়েছিল কি না জানি না। সম্ভবত কামড়ায়নি। কারণ কুকুরটি বেঁচে রইল, তবে নড়াচড়া পুরোপুরি বন্ধ করে দিল।

দ্বিতীয় দিনে তার চামড়া খসে পড়ল এবং দগদগে ঘা দেখা দিল। এ থেকে মনে হয় সাপ সম্ভবত কামড়েছে। সাপের বিষ কুকুরের ক্ষেত্রে হয়তো তেমন ভয়াবহ নয়।আরও দুদিন কাটল। কুকুরটি চোখের সামনে পচেগলে যাচ্ছে। তার কাতরধ্বনি সহ্য করা মুশকিল। গা থেকে গলিত মাংসের দুর্গন্ধ আসছে।

নিয়তি গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর

এখানে নিয়তি গল্পের সৃজনশীল প্রশ্ন গুলো দেওয়া হয়েছে। এই প্রশ্ন গুলো অনুশীলন করার মাধ্যমে বোর্ড প্রশ্ন সম্পর্কে ধারনা লাভ করতে পারবেন। বিগত বছরের বোর্ড প্রশ্ন গুলো এখান থেকে সংগ্রহ করতে পারবেন। নিচে থেকে নিয়তি প্রবন্ধের গুরুত্বপূর্ণ সৃজনশীল গুলো সংগ্রহ করে নিন।

সৃজনশীল প্রশ্ন ১:
রিফাতের একটা ঘোড়া ছিল। রিফাতের বাবা ঘোড়াটিকে খুব আদর করতেন। রিফাত একদিন ঘোড়ার পিঠে চড়ে বনের মধ্যে অনেক দূর চলে যায়। সেখানে তার ক্লান্তি লাগায় ঘোড়া থেকে নেমে গাছের নিচে শোয়। এক সময় রিফাত ঘুমিয়ে পড়ে। হঠাৎ শব্দে তার ঘুম ভেঙে যায়। জেগে দেখে প্রকান্ড এক গোখরার সঙ্গে ঘোড়াটি লড়াই করছে। সাপের হাত থেকে রিফাতকে বাঁচাতে ঘোড়াটি সাপকে মেরে ফেলে। এ সময় সাপের ছোবলে আস্তে আস্তে ঘোড়াটিও মরে যায়।

(ক) লেখকরা যে বাড়িতে থাকতেন সেই বাড়ির মালিক কোথায় চলে গেছে?
(খ) “মহারাজার রুচি দেখে মুগ্ধ হতে হয়।”- কেন ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের ঘোড়াটির সঙ্গে গল্পের কুকুরটির সাদৃশ্য বর্ণনা কর।
(ঘ) “উদ্দীপকের ঘোড়া ও ‘নিয়তি’ গল্পের কুকুর পশু হলেও প্রভুর প্রতি তাদের ছিল অগাধ ভক্তি।”- উক্তিটি সম্পর্কে নিজস্ব মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ২ :
সাবিয়াদের বাড়িতে সবাই বসন্ত রোগে আক্রান্ত। রোগটি ছোঁয়াচে গ্রামের কেউ ও বাড়িতে যায় না। এ রোগ যে বাড়িতে হয় ঐ বাড়ির কেউ বাাঁচে না। কিন্তু বকুল ও বাড়িতে যায়, সবাইকে সেবা করে। বকুলের বিশ্বাস যে মরার সে মরবেই। তাই বলে অসুস্থ মানুষকে একা ফেলে রাখা যায় না। আর কেউ পাশে না থাকলেও বকুল সাবিয়াদের পাশে থাকবেই।

ক. নিয়তি গল্পের কুকুরটির নাম কী?
খ. ‘কী আশ্চর্য অনুভূতি’ কোন প্রসঙ্গে বলা হয়েছে?
গ. ‘নিয়তি’ গল্পের সাথে উদ্দীপকের কী সাদৃশ্য আছে?
ঘ. উদ্দীপকে ‘নিয়তি’ গল্পের সমগ্র দিকটি প্রকাশ পায়নি।’ উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ :

পশু-পাখি ও মানুষ নিয়ে উল্লেখযোগ্য একটি চলচ্চিত্র হলো টারজান। সেখানে দেখানো হয়েছে বনের মধ্যে থাকা এক মানুষের সঙ্গে পশু-পাখির সম্পর্ক। এ ছায়াছবিতে পশু-পাখির প্রতি মানুষের দরদ ও মানুষের প্রতিও তাদের দরদ দেখানো হয়েছে। পশু-পাখি এখানে মানুষের সঙ্গী ও সহমর্মী। বনের পশু-পাখি নিজের জীবনের ঝুঁকি নিয়েও টারজানকে সাহায্য করে।

(ক) লেখকের ছোট ভাইয়ের নাম কি?
(খ) কেন কুকুরটিকে খানদানি কুকুর বলা হয়েছে?
(গ) উদ্দীপকের পশু-পাখির সঙ্গে ‘নিয়তি’ গল্পের কুকুরটির কী বৈসাদৃশ্য দেখা যায়?
(ঘ) “উদ্দীপকের পশু-পাখি ও ‘নিয়তি’ গল্পের কুকুরের মানুষের ওপর আলাদা সহানুভূতি রয়েছে।”- উক্তিটির যথার্থতা বিচার কর।

সৃজনশীল প্রশ্ন ৪ :
মাসুমরা এক নতুন জায়গায় উঠেছে। জায়গাটি অনেক সুন্দর হলেও নানা সমস্যাপূর্ণ। এখানে প্রচুর পরিমাণে সাপ ও জোঁক আছে। এছাড়া শিয়াল তো অহরহই দেখা যায়। এ অবস্থায় প্রায়ই অসুস্থ হয়ে পড়েছে মাসুমদের পরিবারের সদস্যরা।

(ক) লেখকরা কোথায় বসে রোদ গায়ে মাখতেন?
(খ) “একে বলি নিয়তি।”- ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের স্থানটির সঙ্গে গল্পের লেখকদের বসবাস করা বাড়ির বৈসাদৃশ্য বর্ণনা কর।
(ঘ) “উদ্দীপক ও ‘নিয়তি’ গল্পের বসতবাড়ি দুটি সুন্দর স্থানে অবস্থিত হলেও সেখানে বসবাস করা কষ্টকর।” উক্তিটির সার্থকতা নির্ণয় কর।

নিয়তি প্রবন্ধের সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ :
আলী আব্বাসের প্রিয় ঘোড়া দুলকি। এর নাম-ডাক বহুদূর পর্যন্ত বিস্তৃত। তাই একে নিজের সম্পদে কপরিণত করার আগ্রহ অনেকেরই। আব্বাস একদা দুলকিকে নিয়ে শিকারে যায় গভীর বনে। এ সুযোগে দস্যুরা তাকে চারদিক দিয়ে ঘিরে ফেলে। মৃত্যু নিশ্চিত জেনেও সে দৌড়ে আসে দুলকির কাছে। মনিবের জীবন বাঁচাতে দুলকি তাকে নিয়ে জীবনপণ দৌড় শুরু করে। দস্যুরাও তার পেছন পেছন ছোটে। গর্জে ওঠে তাদের বন্দুক। মনিবকে নিয়ে নিরাপদে ফিরে এলেও গুলিবিদ্ধ দুলকি অবশেষে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

(ক) কোন জায়গায় লেখকের শৈশবের অদ্ভুত স্বপ্নময় দিনগুলি কেটেছে?
(খ) ‘বাবা এই ভয়ংকর জায়গা থেকে বদলির জন্য চেষ্টা করছেন।’ জায়গাটিকে ভয়ংকর বলার কারণ কী?
(গ) উদ্দীপকের দুলকি এবং ‘নিয়তি’ গল্পের বেঙ্গল টাইগার-এর মধ্যকার সাদৃশ্যের দিকটি তুলে ধর।
(ঘ) ‘প্রাণীর প্রতি মমত্ববোধ থাকলেও উদ্দীপকের আলী আব্বাস ও নিয়তি গল্পের লেখকের বাবার দৃষ্টিভঙ্গি ভিন্ন।’ মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ :
রহিম সাহেব সাত বছরের একমাত্র সন্তান নায়ীমকে সাথে নিয়ে লঞ্চযোগে ঢাকা যাচ্ছিলেন। নায়ীমের জেদাজেদিতে তার প্রিয় কুকুর বাঘাকেও সাথে নিতে হল। লঞ্চের মাঝে নায়ীমের খুশি দেখে কে? বাঘার সাথে লুকোচুরি খেলা খেলতে গিয়ে অসতর্কভাবে নদীতে পড়ে যায় নায়ীম। কেউ এগিয়ে যাবার আগেই বাঘা নদীতে লাফিয়ে পড়ে। অনেক খুঁজে নায়ীমের জামা কামড়ে ধরে লঞ্চের দিকে এলে রহিম সাহেব ও লঞ্চের কর্মচারীরা নায়ীমকে উদ্ধার করলেও বাঘা লঞ্চের নিচে পড়ে প্রাণ হারায়।

ক. জগদলের দিনগুলি আনন্দময় হবার প্রধান কারণ কী?
খ. ‘বাবাকে পৃথিবীর নিষ্ঠুরতম মানুষদের একজন মনে হলো- কেন বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকের বাঘার সাথে বেঙ্গল টাইগারের কোন মনোভাবের সাদৃশ্য লক্ষ্য করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটি ‘নিয়তি’ গল্পের প্রতিফলিত ভাবকে কতটুকু ধারণ করতে পেরেছে? তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ :

আজগর আলী সরকারি কর্মকর্তা। চাকরির বদলির কারণে তাকে নানা জায়গায় ঘুরতে হয়। একবার গিয়েছিলেন জঙ্গলাকীর্ণ এলাকায় তিনি সপরিবারে বিশাল একটি বাড়িতে বসবাস করতেন। এ সময় তিনি নানা পশু-পাখি পুষতেন। এছাড়া প্রায়ই বনে ভ্রমণে বের হতেন।

(ক) মহারাজার পোষা কুকুরটির নাম কী?
(খ) বেঙ্গল টাইগার কেন মারা গিয়েছিল? ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের আজগর আলী ও ‘নিয়তি’ গল্পের লেখকের বাবার মধ্যে কী বৈসাদৃশ্য দেখা যায়?
(ঘ) “উদ্দীপকের আজগর আলী ও ‘নিয়তি’ গল্পের লেখকের বাবার মধ্যে ছিল প্রকৃতি ও জীব-জন্তুর প্রতি আন্তরিক টান।” উক্তিটি সম্পকেৃ নিজস্ব মতামত ব্যক্ত কর।

০৫। মাসুমরা এক নতুন জায়গায় উঠেছে। জায়গাটি অনেক সুন্দর হলেও নানা সমস্যাপূর্ণ। এখানে প্রচুর পরিমাণে সাপ ও জোঁক আছে। এছাড়া শিয়াল তো অহরহই দেখা যায়। এ অবস্থায় প্রায়ই অসুস্থ হয়ে পড়েছে মাসুমদের পরিবারের সদস্যরা।

শেষ কথা

আজকেরে মতো এখানেই শেষ। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে এবং এখান থেকে নিয়তি গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর পিডিএফ সংগ্রহ করতে পেরেছেন। এই রকম আরও ভালো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকবেন। এস এস সি শিক্ষা সংক্রান্ত আরও পোস্ট এই ওয়েবসাইটে দেওয়া আছে। পোস্ট টি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

আরও দেখুনঃ

নিয়তি গল্পের mcq প্রশ্ন উত্তর পিডিএফ- এস এস সি বাংলা ১ম পত্র

নিয়তি হুমায়ূন আহমেদ-সম্পূর্ণ গল্প বাংলা ১ম পত্র এস এস সি

দেনা পাওনা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর বাংলা ১ম পত্র

দেনা পাওনা রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ১ম গদ্য পত্র এস এস সি