উদ্যম ও পরিশ্রম সৃজনশীল প্রশ্ন উত্তর বাংলা ১ম পত্র এস এস সি

উদ্যম ও পরিশ্রম সৃজনশীল সংগ্রহ করতে সপুরন পোস্ট টি পড়ুন। বাংলা প্রবন্ধ থেকে অনেক ধরনের সৃজনশীল প্রশ্ন বিভিন্ন পরীক্ষায় দেওয়া থাকে। উদ্যম ও পরিশ্রম এই গল্প থেকেও অনেক গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন গুলো বোর্ড পরীক্ষায় দেওয়া থাকে। নিচের অংশে এই প্রবন্ধের গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন এবং উত্তর গুলো দেওয়া আছে। তাই আজকের পোস্ট টি শেষ পর্যন্ত পড়ে উদ্যম ও পরিশ্রম গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর পডফ সংগ্রহ করেনিন।

উদ্যম ও পরিশ্রম সৃজনশীল

এখানে উদ্যম ও পরিশ্রম সৃজনশীল প্রশ্ন গুলো দেওয়া আছে। এই প্রশ্ন গুলো পাঠ্য বইয়ের আলোকে দেওয়া হয়েছে। তাই প্রথমে উদ্যম ও পরিশ্রম গল্পটি সম্পূর্ণ পড়ে নিবেন। তাহলে নিজে নিজে খুব সহজেই এই সৃজনশীল গুলোর উত্তর লিখতে পারবেন। নিচে থেকে সৃজনশীল প্রশ্ন গুলো দেখেনিন।

সৃজনশীল প্রশ্ন ১ঃ  

পদ্মার তীব্র ভাঙনে দোতালা বাড়ি আর অজস্র ফসলি জমি হারিয়ে মরিয়মের ঠাই হয়েছে সরকারি আশ্রয়ণ প্রকল্পে। সব হারিয়ে দমে না গিয়ে মরিয়ম ক্ষুদ্র ঋণ নিয়ে নিজেকে স্বাবলম্বী করে তোলে । তার স্বামী অতীত বিত্ত-বৈভবের জন্য হাহাকার করলেও সে স্বামীকে সান্তনা দেয় এবং তাকে সাহস জোগায়।

ক. ‘বাহ্যদৃশ্য’ শব্দের অর্থ কী?
খ. জীবাত্মা অনিত্য নয় কেন?
গ উপর মরিয়মের স্বামীর মানসিকতায় “জীবন সঙ্গীত” কবিতার কোন দিনটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. হতাশা নয়, বরং মরিয়মের আত্মপ্রত্যয়ী মনোভাবই “জীবন সঙ্গীত” কবিতার মূল প্রতিপাদ্য বিষয়- মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন  ২ঃ  

করিম সাহেব আধুনিক শিক্ষায় শিক্ষিত। তিনি ও তার পরিবারের সদস্যরা ইংরেজি, হিন্দি গান ও সিনেমার প্রতি আকৃষ্ট। তার ধারণা, পাশ্চাত্য সাহিত্য-সংস্কৃতির সাথে তাল মিলিয়ে চলতে না পারলে বেশি দূর আগানো যাবে না। অন্যদিকে তার বন্ধু সালাম সাহেব উচ্চ মিক্ষিত হওয়া সত্তেও দেশের এতিহ্য ও সংস্কৃতি হৃদয়ে লালন করেন। পল্লীগীতি, ভাটিয়ালি ও লালনগীতি তার প্রিয় গান। ব্যক্তিগত লাইব্রেরীতে ময়মনসিংহ গীতিকা, পুথি ও রূপকথার গল্পসহ বাংলা ভাষার বিভিন্ন বই সংগ্রহ করেছেন।

ক. প্রবাদ বাক্য কাকে বলে?
খ. পল্লিসাহিত্যকে সংরক্ষণ করা প্রয়োজন কেন? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের করিম সাহেবের মানসিকতায় ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের কোন মনোভাব প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. সালাম সাহেবের মনোভাব যেন ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের লেখকের চাওয়ারই প্রতিফলন’ উক্তিটি যথার্থতা নিরূপণ করো।

সৃজনশীল প্রশ্ন  ৩ঃ 

শামীম পেশায় নৈশ প্রহরী। একদিন রাতে দেখে ম্যানেজার সাহেব শ্রমিকদের দিয়ে গুদামের মালামাল সরাচ্ছেন। এতে সে প্রতিবাদ করায় তাকে চাকরিচ্যুতির হুমকি দেয়। এ অন্যায় কাজকে সমর্থন করতে না পারায় সে চাকরি ছেড়ে দিয়ে গ্রামে চলে যায়। সেখানে হাঁস-মুরগি, মৎস্য ও শব্জির চাষ শুরু করে। অল্পদিনের মধ্যেই তার ব্যবসায়ের বেশ প্রসার ঘটে। অনেক বেকার যুবককে নিয়োগ দেয় তার খামারের কাজে।

ক. কাকে ইউরোপের জ্ঞানগুরু বলা হয়?
খ. জুতা পেয়ে জনশন অপমানিত বোধ করলেন কেন?
গ. উদ্দীপকের শামীমের মাঝে ‘উদ্যম ও পরিশ্রম’ প্রবন্ধের ফুটে ওঠা দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের শামীম মোহাম্মদ লুৎফর রহমানের ‘উদ্যম ও পরিশ্রম’ প্রবন্ধে বর্ণিত চেতনার সমগ্র অংশকে ধারণ করে কি? যুক্তিসহ প্রমাণ কর।

উদ্যম ও পরিশ্রম গল্পের সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন  ৪ঃ 

গ্রামের গরিব ও মেধাবী ছাত্রী আশা ৯ম শ্রেণিতে পড়ে। হঠাৎ তার বাবা গ্রামের এক প্রভাবশালীর ছেলের সাথে তার বিয়ে ঠিক করেন। কিন্তু আশার স্বপ্ন সে লেখাপড়া করে অনেক বড় হবে। প্রতিবেশী সৎ, সাহসী যুবক মেহেদী বিষয়টি জানতে পেরে প্রতিবাদ করে। মেহেদী আশাকে পালিয়ে যেতে বলে। কিন্তু আশা তার বাবার অপমানের কথা চিন্তা করে পালায় না বরং মেহেদীকে নিয়ে স্কুলের প্রধান শিক্ষকের নিকট যায় এবং ব্যাপারটি খুলে বলে। শিক্ষক তার বাবাকে বুঝিয়ে বললে বাবা ভুল বুঝতে পারেন। এখন আশা তার স্বপ্ন পূরণ করার জন্য মনোযোগ দিয়ে লেখাপড়া চালিয়ে যাচ্ছে।

ক. তাহেরার চাচাতো ভাই কেঁদেছিল কেন?
খ. এবার তার সাধের স্বপ্ন ভেঙ্গে যাবে’__ বুঝিয়ে লেখো ।
গ. উদ্দীপকের মেহেদী ‘বহিপীর’ নাটকের কোন চরিত্রের প্রতিনিধিত্ব করছে? ব্যাখ্যা
করো।
ঘ. “উদ্দীপকের আশা যেন “বহিণীর’ নাটকের তাহেরা চরিত্রেরই প্রতিচ্ছবি’__ উত্তিটি মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন ৫ঃ 

মেধাবী ছাত্র হাসান লেখাপড়া শেষ করে সরকারি উচ্চ পদে একটি চাকটি পায়। ইচ্ছে করলেই সে অনেক আর্থিক সম্পদের মালিক হতে পারে। কিন্তু সে এটা পছন্দ করে না। তার সহকর্মী সুজা ইতোমধ্যে অনেক অবৈধ সম্পদের মালিক হয়েছে। সে হাসানকে নানাভাবে প্রলুব্ধ করে। কিন্তু হাসান তার অনৈতিক প্রস্তাবকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করে নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করে চাকরিজীবন শেষ করে । এখন তার অঢেল ধন-সম্পদ না থাকলেও সবাই তাকে সম্মান করে।

ক. জ্ঞান পরিবেশন কীসের উপায়?
খ. ‘প্রাণিত্বের বাধন’ বলতে কী বোঝানো হয়েছে? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সুজা চরিত্রে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধেরর কোন ভাবটি ফুটে উঠেছে ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে হাসানের কর্মকাণ্ড “শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের লেখকের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে বলে কি তুমি মনে করো? তোমার মতামত দাও ।

সৃজনশীল প্রশ্ন ৬ঃ

ফজর আলী একজন কৃষক। অবসর সময়ে তিনি নাতি-নাতনীদের বই পড়েন। আগ্রহ দেখে তার নাতি সাইমন বলে, দাদু তুমি আমাদের-পড়ার লাইব্রেরিতে গেলে অনেক বই পড়তে পারবে । ফজর আরী একদিন লাইব্রেরিতে গিয়ে কৃষিবিষয়ক অনেক বই দেখে সে তাজ্জব বনে যায়। এরপর সে নিয়মিত লাইব্রেরিতে যায় এবং বইয়ের প্রতি তার একটা অন্যরকম প্রীতি জেগে ওঠে। তার মতে, বই শুধু জ্ঞান পরিবেশন করে না, মনের খোরাকও যোগায়।

ক. কাব্যামৃতে আমাদের অরুচি ধরেছে কেন?
খ. মনের দাবি রক্ষা না করলে মানুষের আত্মা বাঁচে না কেন?
গ. উদ্দীপকের ফজর আলীর মধ্যে “বই পড়া” বন্ধের কোন দিকটি ফুটে উঠেছে ব্যাখ্যা করো।
ঘ. “বই শুধু জ্ঞান পরিবেশন করে না মনের খোরাকও জোগায়” উক্তিটি উদ্দীপক ও “বই পড়া” প্রবন্ধের আলোকে মূল্যায়ন করো ।

সৃজনশীল প্রশ্ন ৭ঃ 

যুদ্ধে বাবা-মা হারিয়ে জিদান এখন পথশিশু। যুদ্ধের নিমর্মতা তার মধ্যে সৃষ্টি করেছে ক্ষোভ। তাদের পোড়া বাড়ির দিকে তাকিয়ে সে হাউমাউ করে কেঁদে ওঠে এবং এক সময় নিশ্চুপ হয়ে যায়। ঘর-বাড়ি নেই বলে সবার আশ্রয়ে বেঁচে আছে। যখন যেখানে ডাক আসে ছুটে যায় কাজের সন্ধানে । অন্যের কাজ করে জীবিকা নির্বাহ করে। এমনি করে সবার স্নেহে বেঁচে থাকে জিদান ।

ক. গায়ের লোকেরা বুধাকে কাকতাড়ুয়া ডাকে কেন?
খ. দেশ স্বাধীন হলে শাহাবুদ্দিন বুধার ছবি আঁকবে কেন? ব্যাখ্যা করো ।
গ. উদ্দীপকের জিদানের সঙ্গে “কাকতাড়ুয়া’ উপন্যাসের বুধার বৈসাদৃশ্য নির্ণয় করো ।
ঘ. উদ্দীপকটি “কাকতাড়ুয়া উপন্যাসের মূলভাবের খণ্ডাংশ মাত্র_ উক্টিটি বিশ্লেষণ করো।

উদ্যম ও পরিশ্রম গল্প

চাকরি করা কাজ উত্তম, যখন তা হয় জাতির সেবা- যখন তাতে মর্যাদা ও ব্যক্তিত্ব নষ্ট হয় না। যখন জীবন ধারণের সম্বল হয়ে পড়ে চাকরি-যখন সেটাকে দেশ-সেবা বলে মনে হয় না, তখন তা কোরো না। সত্য ও আইন অপেক্ষা উপরিস্থ কর্মচারীকে যদি বেশি মানতে হয়, তা হলে সরে পড়।

প্রভুর সামনে যদি মনের বল না থাকে, কঠিনভাবে সত্য বলতে না পার, প্রয়োজন হলেই চাকরি ছেড়ে দেবার সঙ্গতি না থাকে তাহলে বুঝব চাকরি করে তুমি পাপ করেছ। মনের স্বাধীনতাকে রক্ষা করতে না পারলে তোমাতে ও পশুতে প্রভেদ থাকবে না- জীবন তোমার মিথ্যা হবে। স্বাধীন হৃদয়, সত্যের সেবক কামার হও, সেও ভালো।

নিজকে যন্ত্র করে ফেললা না। সৎ, জ্ঞানী ও মহৎ যিনি, তিনি নিজকে ব্যক্তিত্বহীন করতে ভয়ংকর লজ্জা বোধ করেন। তিনি তাতে পাপ বোধ করেন। চাকরি করে অন্যায় পয়সায় ধনী হবার লোভ রাখ? তোমার চেয়ে মুদি ভালো। মুদির পয়সা পবিত্র। অনেক যুবক থাকতে পারে, যারা মনে করে কোনোরকম একটা চাকরি সংগ্রহ করে সমাজের ভেতরে আসন প্রতিষ্ঠা করতে পারলেই হলো।চুরির সাহায্যেই হোক বা অসৎ উপায় অবলম্বন করেই হোক, ক্ষতি নেই। চরিত্র তোমার নিষ্কলঙ্ক- সামান্য কাজ করে পয়সা উপায় কর, তাতে জাত যাবে না। চুরি অন্যায়ের সাহায্যে যে বাঁচতে চেষ্টা করে, তারই জাত যায়, অসৎ উপায়ে আয় কোরো না, মিথ্যার আশ্রয় নিও না।

সম্পূর্ণ পড়ুন 

শেষ কথা

আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগেছে এবং এই পোস্ট থেকেউদ্যম ও পরিশ্রম সৃজনশীল প্রশ্ন উত্তর সংগ্রহ করতে পেরেছেন। শিক্ষা নিয়ে আরও পোস্ট পেতে আমার সাথেই থাকবেন। এই ওয়েবসাইটে শিক্ষা মূলক বিভিন্ন পোস্ট প্রতি দিন শেয়ার করা হয়। শেষ পর্যন্ত পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আরও দেখুনঃ

উদ্যম ও পরিশ্রম মোহাম্মদ লুৎফর রহমান

আম আঁটির ভেঁপু জ্ঞানমূলক প্রশ্ন উত্তর পিডিএফ এস এস সি

আম আঁটির ভেঁপু বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাংলা ১ম পত্র

লাইব্রেরি গল্প। রবীন্দ্রনাথ ঠাকুর- এস এস সি বাংলা ১ম পত্র